প্রায়োরিটি লেভেল ইউজার গাইড

বিডিজবস চাকরিপ্রার্থীদের আগ্রহের পরিমাণকে নিয়োগকর্তার নিকট যথাযথভাবে উপস্থাপন করতে অনলাইন আবেদনে (Apply Online) নতুনত্ব হিসেবে যুক্ত হয়েছে প্রায়োরিটি লেভেল

সাধারণত, চাকরিতে আবেদন এর সময় চাকরিপ্রার্থীদের বেশি পছন্দের চাকরিতে আগ্রহের পরিমাণকে আলাদাভাবে উল্লেখ করার কোন উপায় থাকে না। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় যে, কিছু চাকরিতে তুলনামূলকভাবে অধিক যোগ্য চাকরিপ্রার্থীরা আবেদন করে থাকেন কিন্তু তারা এই চাকরিগুলোতে আবেদনের সময় তাদের আগ্রহের পরিমাণকে নিয়োগকর্তাদের কাছে আলাদাভাবে তুলে ধরতে পারেন না। এছাড়া, অসংখ্য চাকরিপ্রার্থীর আবেদনের মধ্যে প্রত্যেকের আগ্রহের পরিমাণকে আলাদাভাবে বের করার কোন নির্দিষ্ট উপায়ও নেই। অপরদিকে, যে সকল চাকরিপ্রার্থীরা আসলেই কোন চাকরিতে আগ্রহী শুধু তাদেরকেই নিয়োগকর্তারা ইন্টারভিউ এর জন্য ইনভাইটেশন পাঠাতে পছন্দ করেন কেননা এতে ইন্টারভিউ বোর্ডে উপস্থিতির হার যেমন বাড়ে, একইসাথে যোগ্য প্রার্থীকে খুঁজে পাবার সম্ভাবনাও বাড়ে। এসকল সমস্যার সমাধানের জন্যই অনলাইন আবেদন বা Apply Online এ যুক্ত করা হয়েছে প্রায়োরিটি লেভেল (Priority Level).

প্রায়োরিটি লেভেল সেট করার পদ্ধতি এবং টিপস অনুসরণ করে যে কোন জবের জন্য প্রায়োরিটি লেভেল সেট করা যাবে।

প্রায়োরিটি লেভেল

প্রায়োরিটি লেভেল বিডিজবস অনলাইন আবেদন বা Apply Online এর নতুন সংযোজন যার মাধ্যমে চাকরিপ্রার্থী তার পছন্দের চাকরির প্রতি আগ্রহের পরিমাণকে যথাযথভাবে নিয়োগকর্তাদের জানাতে পারবে। প্রায়োরিটি লেভেল দুই ধরনেরঃ

হাই প্রায়োরিটি রেগুলার প্রায়োরিটি
চাকরিপ্রার্থী তার চাকরির আবেদনকে সবার চেয়ে আলাদাভাবে এবং বিশেষভাবে উপস্থাপন করতে হাই প্রায়োরিটি ব্যবহার করতে পারে। হাই প্রায়োরিটি সেট করা থাকলে চাকরিপ্রার্থীর আগ্রহকে হাইলাইট করে নিয়োগকর্তার কাছে উপস্থাপন করা হয়। এতে নিয়োগকর্তারা আবেদনকারীদের আগ্রহ সম্পর্কে ধারণা পায় এবং অধিক আগ্রহী আবেদনকারীদের ইন্টারভিউ কল পাবার সম্ভাবনা বেড়ে যায়।
হাই প্রায়োরিটির জন্য গুরুত্বপূর্ণ নোটঃ
  • একজন চাকরিপ্রার্থী সপ্তাহে (শনি-শুক্র) মাত্র একটি চাকরিতে হাই প্রায়োরিটি ব্যবহার করতে পারবেন।
  • একবার প্রায়োরিটি লেভেল হাই সিলেক্ট করে আবেদন করলে তা পরবর্তীতে বাতিল করতে পারবেন না।
চাকরি প্রার্থীরা সাধারনত যেভাবে অ্যাপ্লাই করে থাকে সেটিই রেগুলার প্রায়োরিটি হিসেবে বিবেচিত হবে।

প্রায়োরিটি লেভেল এর সুবিধা সমূহ

  • পছন্দের কোম্পানি বা চাকরির ক্ষেত্রে নিয়োগকর্তাকে তার চাকরির প্রতি আগ্রহের পরিমাণকে জানানো যাবে।
  • প্রায়োরিটি লেভেল হাই সেট করে আবেদন করলে দক্ষতা অনুযায়ী ইন্টারভিউ কল পাওয়ার সম্ভাবনা বাড়বে।
  • হাই প্রায়োরিটি কাঙ্ক্ষিত কোম্পানিতে বা পছন্দের চাকরিতে চাকরিপ্রার্থীর আবেদন প্রক্রিয়াকে আরও কার্যকরী করে তুলবে কেননা এর মাধ্যমে নিয়োগকর্তারা জানতে পারে যে আবেদনকারী তার চাকরির প্রতি তুলনামূলকভাবে অধিক আগ্রহী।

প্রায়োরিটি লেভেল সেট করার পদ্ধতি

চাকরিপ্রার্থী খুব সহজেই অ্যাপ্লাই অনলাইন (Apply Online) এবং অ্যাপ্লাইড জবস (Applied Jobs) পেজ থেকে প্রায়োরিটি লেভেল সেট করতে পারবেন।

১. অ্যাপ্লাই অনলাইন পেজ থেকে

চাকরির বিস্তারিত তথ্য (Job Details) পেজ থেকে চাকরিপ্রার্থীরা প্রায়োরিটি সেট করা সম্পর্কে জানতে পারবেন এবং পরবর্তীতে অ্যাপ্লাই অনলাইন পেজ থেকে চাকরিতে আবেদনের সময় চাকরিপ্রার্থী হাই প্রায়োরিটি অথবা রেগুলার প্রায়োরিটি সিলেক্ট করে আবেদন করতে পারবেন।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

২. অ্যাপ্লাইড জবস পেজ থেকে

অ্যাপ্লাইড জবস পেজ থেকে চাকরিপ্রার্থী তার আবেদনকৃত সকল চাকরি সম্পর্কে জানতে পারে। আর এই পেজ থেকে কোন চাকরিতে রেগুলার প্রায়োরিটি দিয়ে আবেদনের পরেও প্রায়োরিটি লেভেল পরিবর্তন করা যাবে। প্রায়োরিটি লেভেল স্ট্যাটাসের পাশে পরিবর্তন (Change) বাটনে ক্লিক করে হাই প্রায়োরিটি পরিবর্তন করা যাবে। এক্ষেত্রে, চাকরির আবেদনের সময়সীমা এবং ওই সপ্তাহে হাই প্রায়োরিটি এভেইলেবল থাকতে হবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

প্রায়োরিটি লেভেল সেট করার টিপস

প্রায়োরিটি লেভেল হাই সেট করার ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের বিচক্ষণ হতে হবে কেননা প্রতি সপ্তাহে মাত্র একটি চাকরিতে চাকরিপ্রার্থী প্রায়োরিটি লেভেল হাই সেট করে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে কিছু টিপস নিচে উল্লেখ করা হলঃ

  • চাকরিপ্রার্থীর প্রোফাইল তার দক্ষতা এবং যোগ্যতা অনুযায়ী নিয়োগকর্তার চাহিদার সাথে ম্যাচ করে এমন চাকরিতে প্রায়োরিটি লেভেল হাই সেট করে আবেদন করলে সে চাকরিতে ইন্টারভিউ কল পাবার সম্ভাবনা তুলনামূলক বেশি থাকে।
  • চাকরিতে আবেদন এর শুরুতেই প্রায়োরিটি লেভেল হাই সেট না করে রেগুলার প্রায়োরিটিতে আবেদন করে, পরবর্তীতে চাকরির বিস্তারিত তথ্য অনুযায়ী যে চাকরিতে আগ্রহ সবচেয়ে বেশি সে চাকরিতে হাই প্রায়োরিটি সেট করা ভাল।
  • হাই প্রোফাইল কোম্পানি বা বেশি জনপ্রিয় চাকরিতে পুরোপুরি আত্মবিশ্বাস না থাকলে প্রায়োরিটি লেভেল হাই সিলেক্ট না করাই ভাল। চাকরিগুলোতে প্রায়োরিটি লেভেল রেগুলার সিলেক্ট করে আবেদন করা উচিৎ।
প্রায়োরিটি লেভেল সম্পর্কে বিস্তারিত জানতে প্রশ্নাবলী দেখুন।
Go to page top link