অনলাইন টেস্ট ইউজার গাইড

বিডিজবস অনলাইন টেস্ট হচ্ছে চাকরিপ্রার্থীদের ঘরে বসে যেকোন নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করার মাধ্যম মূলত অনলাইন টেস্ট, চিরাচরিত নিয়োগ পরীক্ষা পদ্ধতির একটি বিকল্প মাধ্যম যেখানে পরীক্ষায় অংশগ্রহণের জন্য চাকরিপ্রার্থীদের কোন অফিসে বা ভেন্যু-তে যেতে হবে না বরং সুবিধামত যেকোন জায়গা থেকে নির্দিষ্ট শিডিউল অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

» বিঃ দ্রঃ অনলাইন টেস্ট মাই বিডিজবস প্যানেল থেকে দিতে হবে «
নিয়োগকর্তার কাছ থেকে অনলাইন টেস্ট ইনভাইটেশন পাওয়ার পর বিডিজবস অ্যাকাউন্টের মাধ্যমে রেসপন্স করে টেস্ট এ অংশগ্রহণ কনফার্ম করতে হবে পরবর্তীতে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করে নির্ধারিত শিডিউল অনুযায়ী টেস্ট-এ অংশগ্রহণ করতে হবে টেস্ট শেষে যেকোন মতামত ফিডব্যাক রেটিং এর মাধ্যমে জানানো যাবে ।

টেস্ট এ অংশগ্রহণের জন্য যা প্রয়োজন

  • ডেস্কটপ / ল্যাপটপ/ মোবাইল ফোন
  • ইন্টারনেট সংযোগ
  • ক্রোম বা ফায়ারফক্স ব্রাউজার

সাপোর্টেড ব্রাউজার সমূহ

ডেস্কটপ/ ল্যাপটপ -

  • Google Chrome 28+
  • Mozilla Firefox 22+[25]

মোবাইল ফোন -

  • Google Chrome 28+ (enabled by default since 29)
  • Mozilla Firefox 24+[28]
বিঃদ্রঃ বিডিজবস মোবাইল অ্যাপ-এ আপাতত অনলাইন টেস্ট ফিচারটি না থাকায় অ্যাপ থেকে অনলাইন টেস্ট এ অংশগ্রহণ করতে পারবেন না।

টেস্ট ইনভাইটেশন পাওয়া

যেভাবে টেস্ট ইনভাইটেশন এর নোটিফিকেশন পাওয়া যাবেঃ
  • এসএমএস এর মাধ্যমে
  • ইমেইল এর মাধ্যমে
  • ডেস্কটপের বেল আইকনের মাধ্যমে
  • অ্যাপ এ নোটিফিকেশন এর মাধ্যমে
যেভাবে অনলাইন টেস্ট ইনভাইটেশন দেখা যাবেঃ

মাই বিডিজবস Welcome পেজ থেকে

মাই বিডিজবস Welcome পেজ এর উপরের দিকে টেস্ট ইনভাইটেশন দেখা যাবে, সেখানে View Online Test Details- লিংক এ ক্লিক করে টেস্ট ইনভাইটেশনের এর বিস্তারিত জানা যাবে।

Interview Invitation থেকে

My Bdjobs এর বাম পাশের মেন্যু থেকে Invitation সেকশনে Online Test- অপশনটি পাওয়া যাবে। সেখান থেকে সকল Online Test Invitation এবং এর শিডিউল দেখা যাবে। View Details লিংক-এ ক্লিক করে ইনভাইটেশনের বিস্তারিত তথ্য এবং অংশগ্রহণ নিশ্চিত করার অপশন পাওয়া যাবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

ইনভাইটেশন রেসপন্স

যেভাবে ইনভাইটেশন রেসপন্স পাওয়া যাবেঃ

রেসপন্স

রেসপন্স প্রদান করার জন্য My Bdjobs এর বাম পাশের মেন্যু থেকে Invitation সেকশনে Online Test অপশনটি পাওয়া যাবে। এই অপশন থেকে Interview Invitation Details পেজে টেস্ট শিডিউল দেখতে পাবেন। টেস্ট এ অংশগ্রহণে ইচ্ছুক হলে Yes বাটনে এবং অনিচ্ছুক হলে No বাটনে ক্লিক করতে হবে।
বিঃদ্রঃ টেস্ট শিডিউল এর অ্যালার্ট পেতে Add to Calendar অপশনের মাধ্যমে Google Calendar - এ Add করতে পারবেন।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

অনলাইন টেস্ট এর প্রস্তুতি গ্রহণ

যেভাবে টেস্ট এর প্রস্তুতি গ্রহণ করা যাবেঃ

অনলাইন টেস্ট এর প্রস্তুতি গ্রহণ

  • টেস্ট-এ অংশগ্রহণের ডিভাইস (মোবাইল ফোন , ল্যাপটপ বা ডেস্কটপ) এ চার্জ আছে কিনা চেক করুন।
  • ডিভাইস এর ইন্টারনেট সংযোগ সচল কিনা তা চেক করুন।
  • আপনার সুবিধামত উপযুক্ত পরিবেশ থেকে টেস্ট-এ অংশগ্রহণ করুন।
  • বিডিজবস অনলাইন টেস্ট গাইডলাইন অনুসরণ করে টেস্ট এর প্রশ্ন সম্পর্কে ধারনা নিন।

অনলাইন টেস্ট এ অংশগ্রহণ

অনলাইন টেস্ট প্রশ্নের ধরন : বিডিজবস অনলাইন টেস্ট এমপ্লয়ার এর পছন্দ অনুযায়ী দুইভাবে হতে পারে।
Interview Invitation Details পেজ থেকে শিডিউল অনুযায়ী Enter Test Room বাটনে ক্লিক করে সরাসরি অনলাইন টেস্ট-এ অংশগ্রহণ করা যাবে। এই বাটনটি টেস্ট এর ১ ঘন্টা পূর্বে দেখা যাবে। পরীক্ষা শুরুর ১০ মিনিট পূর্ব থেকে এই বাটনটি ক্লিক করে টেস্ট রুমে প্রবেশ করা যাবে।

এমসিকিউ টেস্ট

এমসিকিউ টেস্টে চাকরিপ্রার্থীকে প্রতিটি প্রশ্নের বিপরীতে একাধিক অপশন থেকে একটি সঠিক উত্তর সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে চাকরিপ্রার্থীকে সঠিক অ্যানসার সাবমিট করে পরবর্তী প্রশ্নে যাবার জন্য Submit & next বাটনে ক্লিক করতে হবে। কোন প্রশ্ন স্কিপ করতে চাইলে Skip this Question বাটনে ব্যবহার করা যাবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে, কোন প্রশ্ন একবার স্কিপ করলে বা সাবমিট করে ফেললে তা আর পরবর্তীতে অ্যানসার করা যাবে না।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

ডেসক্রিপ্টিভ (বর্ণনামূলক) টেস্ট

ডেসক্রিপ্ট টেস্টে চাকরিপ্রার্থীকে প্রতিটি প্রশ্নের উত্তর দেবার জন্য নির্দিষ্ট টেক্সট বক্স-এ অ্যানসার লিখতে হবে। লেখা শেষে Save & Next বাটনে ক্লিক করলে পরবর্তী প্রশ্নে যাওয়া যাবে। সকল প্রশ্নের উত্তর শেষে Finish & Submit বাটন-এ ক্লিক করে টেস্ট কমপ্লিট করতে হবে। প্রয়োজনে পূর্ববর্তী প্রশ্নের উত্তর দেখতে পাবেন এবং এডিট করা যাবে। প্রয়োজনে Arrow ব্যবহার করে পূর্ববর্তী এবং পরবর্তী প্রশ্নে যাওয়া যাবে। সকল প্রশ্নের তালিকা দেখতে এবং যেকোন প্রশ্নের উত্তর লিখতে All Questions লিংক-এ ক্লিক করতে হবে। তবে অবশ্যই বর্তমান উত্তরটি সেভ করে রাখতে হবে।
বিঃদ্রঃ সময় শেষ হয়ে গেলে, Finish & Submit ক্লিক না করলে বা যেকোন যান্ত্রিক ত্রুটির ক্ষেত্রে আপনার বর্তমান প্রশ্নের উত্তরটি অটোমেটিক্যালি সেভ হয়ে থাকবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

টেস্ট কমপ্লিট এবং ফিডব্যাক রেটিং

অনলাইন টেস্ট সম্পন্ন হলে একটি সাকসেসফুল মেসেজ আসবে যেখান থেকে এই অনলাইন টেস্ট প্রসেস সম্পর্কেফিডব্যাক, রেটিং এবং কমেন্ট জানানো যাবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন